প্রসঙ্গঃ লোকসাহিত্য ও সংস্কৃতিতে রাসলীলা
দু র্গা শ ঙ্ক র দী র্ঘা ঙ্গী
শ্রী কৃষ্ণ ,রাধিকা,গোপিনীদের রাসলীলা সঙ্গে বলরাম। মণিপুরে রাধাকৃষ্ণের রাসলীলা অনুসারে
শিব পার্বতীর রাসলীলা। বাংলার দক্ষিণ পশ্চিমাঞ্চলে চৈত্র মাসের গাজন উৎসবে অষ্টক গীত, নৃত্য পরিবেশন।
এক
রাসলীলার অর্থ রসবোধ সহকারে লীলা করা যা জনমানসে প্রতিফলন হয়। আনন্দ, ঐশ্বরিক দিব্য অনুভূতি, দিব্য প্রেম, লীলা নৃত্য। হর্ষচরিতের টীকাকার শংকরের মতানুসারে রাস লীলা হ’ল
এক ধরনের বৃত্তাকার নৃত্য অনুষ্ঠান যা আট, ষোল বা বত্রিশ জনের অংশগ্রহণ। পদ্মপুরাণে শারদরাস ও বাসন্তী রাসের উল্লেখ আছে। শ্রী মদ্ভাগবত ও
বিষ্ণুপুরাণে শারদ রাসের উল্লেখ আর ব্রহ্মবৈবর্ত পুরাণে বাসন্তীরাসের উল্লেখ আছে।
শ্রী কৃষ্ণ গোপিনীদের সাথে তাল যুক্ত বিভিন্ন ভঙ্গিতে গতির সঙ্গে বৈচিত্র্যপূর্ণ নৃত্য যাকে হল্লীশনৃত্য বলা হয়। যেমন- “রাসো নাম বহু নর্তকীদের নিয়ে নৃত্য বিশেষ”।
আবার শ্রীমদ্ভাগবতের অন্যতম টীকাকার
শ্রী বিশ্বনাথ চক্রবর্তী মহাশয় লিখেছেন-
” নৃত্যগীত চুম্বনালিঙ্গ নদীনাং রাধানাথ
, সমূহও রাস সুন্দরী যা ক্রীড়া বা রাস ক্রীড়া। “
রাস লীলা উৎসবের পিছনে একটি ইতিহাস আছে যা হ’ল বস্ত্রহরণের দিন গোপিনীদের নিকট
ভগবান শ্রীকৃষ্ণ প্রতিজ্ঞা করেছিলেন পরের পূর্ণিমা
তিথিতে তিনি রাস লীলা করবেন।
”যখন করেন হরি বস্ত্র হরণ।
গোপিনীদের কাছে তিনি করিলেন পণ
আগামী পূর্ণিমা কালে তাঁহাদের সনে।
করবেন রাস লীলা পুণ্য বৃন্দাবনে । “
The Gopis were very passionately attracted towards the melodious flute tunes of Sri Krishna; they left behind all fears, bondages, patience and above all the shyness. They want to embrace the joy and dance with their beloved Sri Krishna.
“The sweet & Hearth soothing/pleasing act of Lord Hari”. Rassa meaning ” Aesthetics”and Leela meaning “Dance”.
The Rass-Leela has got Nothing to do with male and female material enjoyment, which is Major Misconception, It is Devine Connection between Shri Krishna with hisDevoted Devotees.
The Rass-Leela is an external expression of devine Leela, which takes place in the heart of each and every individual, between
the finite and the Universal Soul. Unless we
have unflinching love and faith, Sri Krishna and His life would always confuse us.
———Swami Vivekananda
सनातन धर्म: ईश्वर परमह कृष्ण साक्षात-आनन्द विग्रह
सर्व – कारण- कारणम ।
সনাতন ধর্ম: শ্রী কৃষ্ণকে গোবিন্দ বলা হয়, তিনি
সমস্ত দেবতাদের ঊর্ধ্বে। তিনি চিরাচরিত মঙ্গলময়
ঐশ্বরিক শক্তিধর চিরসুখী আধ্যাত্মিক পুরুষ। জাগতিক সব কিছুর সৃষ্টি কর্তা তিনি। সমস্ত কারণের তিনিই কারণ।
★রাস লীলা অনুষ্ঠান বাংলার অন্য লোক উৎসব ” শিবের গাজন” উপলক্ষে পরিবেশন।
দুই
সমগ্র বাংলার বিভিন্ন অঞ্চলের লোক উৎসব
“চৈত্র সংক্রান্তির গাজন উৎসব”। হ্যাঁ গাজনে
শিবের গান, , শিব পার্বতীর নৃত্য, শিব পার্বতীর
প্রেম সম্পর্কিত সং(নাটক) পরিবেশন হয়।
গ্রাম বাংলার মা, বোন, বাল বৃদ্ধ, ভক্তাদের
উৎসাহ থাকে। এই লোক উৎসবের সঙ্গে
রাধাকৃষ্ণের প্রেম লীলা বিষয়ক আখ্যান
ও লোকপূরান অবলম্বনে অষ্টক গীত পরিবেশিত হয়। এই অষ্টক গীত সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম প্রধান অবতার ভগবান শ্রীকৃষ্ণ ও তার প্রেয়সী শ্রী রাধিকার প্রণয় লীলার পটভূমিতে রচিত। এই রাস লীলা পালা পরিবেশন করে গ্রামের কিশোর, ছোট ছেলেরা কৃষ্ণ রাধা, সখীদের বেশে নাচ গান করে, নৌকা বিলাস পালা অভিনীত হয়। শিব,গৌরী,রাধ কৃষ্ণ, নিমাই সন্ন্যাসী, ব্রহ্মা, বিষ্ণু বেহুলা, লখীন্দর, চণ্ডীদাস রজকিনী নিয়ে পালা উপস্থাপনা হয়। গ্রামের লোকজন এই সব ধর্মীয়পালা থেকে শিক্ষা লাভ করেন। অষ্টকগীত উক্তি প্রত্যুক্তি মূলক পালা ধর্মীয় গীত পরিবেশন শ্রী কৃষ্ণের অষ্টম প্রহরের লীলা সংক্রান্ত নাট্যগীত। আটটি বৈষ্ণবীয় প্রসঙ্গ থাকে, দুই দলে আটজন করে থাকে। এই সব গানে সনাতন ধর্মীদের অষ্টম অবতার রাধা, কৃষ্ণ, সুবল, বিশাখা, ললিতা, বৃন্দা, বড়িমাই ও বলরাম বিভিন্ন ভাবের নৃত্য পরিবেশন করেন। মধ্যযুগীয় বাংলা সাহিত্যে বড়ু চণ্ডীদাস রচিত “শ্রী কৃষ্ণ কীর্তন” কাব্যের ভণিতায় রচিত। এই পালা কীর্তন নৃত্যে বাসলীদেবীর বন্দনা করা হয়েছে। অষ্টকগীত হৃদয়গ্রাহী ও সুরলহরী মনোমুগ্ধকর, খেয়ালের ঢঙে গাওয়া হয়, স্থায়ী ও অন্তরা থাকে। শিব ও অন্যান্য অবতারদের সম্পর্কে গানের মধ্যে হাল্কা রসের মাধ্যমে শিব পার্বতীর দাম্পত্য জীবনে র দ্বন্দ ও ভালোবাসা এবং সংশ্লিষ্ট অবতারদের মহিমা দেখানো হয়। আর কৃষ্ণ রাধার সম্পর্কিত গানগুলিতে প্রেম, অনুরাগ, অভিমান ইত্যাদি র প্রাধান্য থাকে। রাস লীলা নৃত্যে অন্যান্য ঘরানার প্রভাব:- গোপিনীদের সহিত। রাধাকৃষ্ণের এই উৎসব পালন অন্যান্য প্রদেশের নৃত্য যেমন কত্থক, ভরতনাট্যম, ওড়িশা, মণিপুর ঘরানার শাস্ত্রীয় ও বিভিন্ন লোকায়ত সুন্দর নৃত্য সুষমার রাসনৃত্য বিশেষ মর্যাদার অধিকারী। মণিপুরী রাসনৃত্য ক্লাসিক্যাল নাট্য আঙ্গীক। মণিপুরী পুরাণের লেখকগণ দাবী করেন “Mythology অনুসারে এই রাজ্যে রাধাকৃষ্ণের অনুসরণে শিব পার্বতী রাস লীলা করেন। এই জায়গায় সাত দিন সাত রাত শিব- পার্বতীর রাস লীলা উৎসব হয়।
তথ্য ঋণঃ শ্রী মদভগবৎপুরাণ এবং অন্যান্য