নি মা ই জা না র একটি গদ্য
মেথারজিন ও কিছু শৈলোৎক্ষেপ বৃষ্টিপাতের বরফ
বেশ কয়েকদিন কাগজ ফুলের কথাই মনে হচ্ছে আমার । কাগজ ঠিক নয় , কাগজের ভেতর জলে ভেজা একটি অসদবিম্ব ঘোড়ার কথা , ঘোড়াও ঠিক নয় আগুনের ভিতর আরো অর্ধেক ঝলসে যাওয়া একটি পুরোহিতের কথা , হয়তো পুরোহিত ও নয় , তার পাশে অর্ধমৃত কোন মানুষকে দাহ করে ফেরার পর কাগজের ভেতর দিয়ে থকথকে সাবলিঙ্গুয়াল সদৃশ্য একটি অবয়বের কথা । ঠিক তার অসুখ কোথায় ? অশোক মানে একটি পদ্ম জানালা ভর্তি সরাইখানা । এখানে অ্যালকোহলিক জীবনচক্র ফেলে ধীরে ধীরে বৈসাদৃশ্য শরীরবিজ্ঞানের একটি নীল রঙের মিষ্টান্ন ভান্ডার কিনে বাড়ি ফেরার পালা । আমি তিনটি পোশাকের ভেতর আটকে থাকা এক নারীর কথা বলছি , যার বিভাজিকার ডানদিকে একটি জটিল মাংসপিণ্ড অস্ত্রোপচার বের করে ফেলছি নিজেই , আমি শুধু রক্তপাত বন্ধ করতে পারছিনা কোন মতেই । পরশুরাম ক্ষত্রিয় ধ্বংস করবেন ।
মধ্যপ্রহরের গর্ভাধান নেশায় অন্তরঙ্গ মুহূর্তের পরক্ষণেই হত্যার সব তরোয়াল নিয়ে যুদ্ধক্ষেত্রে নেমে পড়ে এক একটি দানব , দানব আর কিছু অশ্বারোহী সমগ্র , কামধেনু মুখ থেকে ব্রহ্মাস্ত্র বের করবেন বাহ্যিক কোন ঔষধ খাওয়ার পর । নিজের সুখ খোঁজে ডাহুক , সারারাত চুপচাপ বসে থাকি জানালার বাইরে নিজের প্রহরারত ঘোড়াটিকে রেখে , অথচ শরীর ছিলনা ।
সকলেই আগুন খাচ্ছি , সকলে বাতাস খাচ্ছি , নিজের জিভ সরে যাচ্ছে অথচ অনুর্বর মাটিতে প্রথম বর্ষার জল পাওয়ার পর আমি আরো ফারটাইল সাদৃশ্য আলোছায়ার ঋণাত্মক পুরুষ হয়ে যাচ্ছি । সমত্ব কথা ভাবতে কষ্ট থাকতে পারে না , কষ্ট আছে শ্মশানের পাশে বসে থাকার পর এক গুচ্ছ সমান্তরাল আলোক গুচ্ছ ভক্ষণ করার পর উত্তল রোদ খুঁজে বের করতে । স্ত্রী লিঙ্গ স্নায়ুতন্ত্রের ভেতর একটি জরায়ু খুঁজে বেড়াই , ছুটে যাই শুধু পোশাকের ভেতর থাকা ডলফিন রঙের লেগিংস বিউটি পার্লার , অ্যাবাকাস পোশাক মানে কি লাল নীল সবুজের সমারোহ । ছত্রাকের ভয়াবহ সঙ্গম দেখতে ভয় লাগে আমার , ছত্রাক কখনো বৃত্তাকার , কখনো লম্ব বৃত্তাকার প্রিজম । প্রতিবন্ধীদের বৃত্তচাপ বেড়ে উঠছে বটপাতার মতো
আমাদের ভেতর থাকা অবৈধ বৃশ্চিক রাশিজাত গোলকের ঘনত্ব কখনো মাপা হয় নাই , আমি নিজের ভেতর থাকা পদ্ম ফুলের ঘনত্বমাত্রার কথা মনে হলেই প্রতিদিন নদীর পাড়ে গিয়ে সব দেহ ফসল আলগা করে রেখে আসি অনুর্বর মাটির জন্য । মাটিকে সব কষ্টের কথা বলতে পারি , তার বুকে অজস্র কষ্ট কথা রাখি বলেই সে এমন অসংখ্য অযান্ত্রিক শিরাবিন্যাস নিয়ে ফেটে চৌচির হয়ে যায় প্রতিদিন , রোদের মতো মাটির কোন নিজস্ব উপগ্রহ কথা থাকে না । মাটি আসলে নিজের ভেতর এক পরাবাস্তব অস্তিত্ব খুঁজে বের করানোর প্রকৃষ্ট পদ্ধতি , আমার সারা গায়ে নীল গ্রহ আর শিবলিঙ্গ ছোঁয়ার আগেই আমার ভিতর এক অঙ্গুরীমাল গুটিয়ে বৃত্তাকার হয়ে যায় , অনুভূতি নেই , এক বীজপত্র সদৃশ্য কাঁচ ভাঙ্গা জানালার পাশ থেকে নিজেকে প্রতিদিন আহত করি , আহতের পর আমার আঙ্গুলগুলো রক্তাক্ত হয়ে ওঠে , রক্ত দেখতে আজকাল বড় ভয় করে না , মাঝে মাঝে লিউকোসাইট হীন রক্ত খেতে ভালো লাগে আমার । যারা উত্তর গোলার্ধের দিকে স্বভাব বিরুদ্ধ চুম্বকীয় কথা ফেলে মাথার ওপর অসুস্থ রক্তের থ্রম্বাস পাহাড় জমা করে তারা আজ হঠাৎ করে জীবনমুখী গাইছে ।
মুকুলদা ধীরে ধীরে পিরাসিটামের সমগ্র বাগান খেয়ে ফেলছে অথচ তার আঙ্গুলের ভেতরে থাকা আর কোন পাহাড় অবতল পথ ধরে সমরৈখিক হয়ে যাচ্ছে না কোন মতেই , শরীরের ভেতর পেন্ডুলাম ঈশ্বর খুঁজে বেড়াচ্ছি প্রতিটি রাতে , এই আদিগন্ত সড়কপথ ফেলে মৃত্যুর চারাগাছ গুলো আবারও দীর্ঘ হয় , আরো দীর্ঘ হয়ে যায় পরমাত্মা , সকলের জিভের তলায় কোন মাইটোকনড্রিয়ার গন্ধ নেই , অ্যড্রিনালিনের গন্ধ নেই , নিকোটিন জাতীয় অসুখ আমাকে আরো হাজারো পোশাকের গন্ধ মাখিয়ে দেয় , সকলেই অন্তর্বাস মিলে রাখে ঠিক জানালার পাশে । জানালার পাশে সকলেই মৃতদেহগুলো সব জমা করেছে ব্যবচ্ছেদের আগে , আমি সালফিউরিক দাঁতকে ভয় পাই , জানালার ভিতর থাকা অসংখ্য মানুষ কি করে চুল খোলা রেখে পরাবিদ্যা খায় , প্রতিফলিত আলোর দ্বিমাত্রিক কপাটিকা খায় , ত্রিমাত্রিক কপাটিকা খায় , তারা সকলেই রক্তের উৎস ছেড়ে লিম্ফাটিক স্নায়ুতন্ত্র খুঁজে ফেরে । আমি আসলে নিমগ্ন হাফহাতা অন্তর্বাস মেলা পোশাক । ধীরে ধীরে নেমে যাই আরো এক গুচ্ছাকার সরিসৃপের দিকে , জানালা কখনো পরজীবী হতে পেরেছে কি । আমার মৃতদেহের ভেতর সকলেই একটা বুদ্ধপূর্ণিমা অপেক্ষা করে বসে আছে , বুদ্ধ পূর্ণিমা যেসকল মৃত্যুগুলোকে উপেক্ষা করে ধীরে ধীরে চলে যায় আমি তাদের কাছে এক আকাশ মৈথুন কল্পনা করি , কল্পনার সব পাহাড়ীয়া ঘোড়ারা আদিগন্ত মানুষ অথবা সসীম ও অসীম ভগ্নাংশের একটি ঝোপের পাশে কিছু অনুর্বর পাতাবাহার তুলে আনে । আমাদের বিসর্গ চিহ্ন গুলো রোজ নরমাল স্যালাইনের কুয়াশা জলবিন্দু খাচ্ছে , আমার জ্ঞান ফেরেনি তখন ও
পাতাবাহারের কোন জন্মনিয়ন্ত্রক ঔষধ নেই । একটি চতুর্ভুজ রাস্তার পাশে আমি প্রতিদিন বিছানা অঙ্কন করি । এ জমির দৈর্ঘ্য সাড়ে তিনহাত নয় , আরো একটু অন্য পৌনঃপুনিক অথবা আবৃত দশমিক জল মেশানো , একটি জটিল গর্ভাশয়ের ভেতর যেতে ভয় করে আমার , ভয় বলতে বাঘনখ খোলা পাঞ্জাবির কথা বলছি । আমি ক্রমশ হারিয়ে ফেলি আমার পোশাকের অন্তঃস্থ অন্তর্বৃত্তের ক্ষতস্থান , ক্ষতস্থানে বলতে আসলে আমি শুধু নিজের কথা ভাবিনি । অদ্ভুত পোশাক ছাড়া আমাদের আর কোন দিন সহবাস ঘটেনি , সকলেই একটা সন্দেহপ্রবণ ভূকম্প স্থানে নিয়ে যায় । এখানে এলেই স্ত্রী লিঙ্গের আ- কার ওয়ালা জানালাগুলো ভেজা পোশাক পরে প্রতিদিন জল থেকে উঠে নতুন স্নানে যায় , সকলের মাথার কাছে একেকটি তুলসী পাতার বাগান আছে ,
আমি একটি নিজল দানা , আমি আর প্রাগৈতিহাসিক অস্ত্রকে ভয় পাই না , ভয় একটা দীর্ঘ অসুখ ,যে কেবল স্তব্ধতা ভেঙ্গে চলে যায় ।তার কোন দিক নির্দেশক থাকে না বলে , জাহাজটি একদিন জটিলতা ফেলে আরও অতলে চলে আসে । জাহাজটি নোনাচর থেকে চলে আসে কৃষ্ণচূড়ার সহবাস কেন্দ্রে , যেখানে খনিজ রাত উপুড় হয়ে বসে থাকে শুক্রবার অথবা শনিবারের লিঙ্গ চিহ্নের মতো , দুটি অক্ষত ঈশ্বর প্রতিদিন আমাদের সঙ্গম কথা মাফ করে দেন , আমি ভালোবাসি মাঠের কাছে বৈষ্ণব পদাবলী পড়তে , রাতে শুধু কংক্রিট রাস্তার উপরে বেড়িয়ে যাওয়া সাপের চলন দেখে অবাক হয়ে যাই , যারা একগুচ্ছ জটিল অন্ধকারের ভেতর আরো কিছু অন্ধকার খুঁজে বেড়ায় আলপথের নিচে , অন্ধকারের গুণফলটি সর্বদা সমাকলন জলে ডোবানো থাকে ।
মহাজন’ ধীরে ধীরে হারিয়ে যায় অলৌকিক অক্ষর চেতনার দিকে মুখ করে , আমি শুধু কামধেনু মানুষটির কথা ভাবি যার মুখ দিয়ে অশ্বারোহী সৈন্য বেরিয়ে আসে, আমি কিভাবে সেই ক্ষত্রিয় পুরুষের বিরুদ্ধে লড়াই করে মৃত্যুর কাছে ঘুমিয়ে পড়ি , গভীর রাতে উঠে মৃত্যু আমাকে ডেকে তোলে , আমি ন্যাপকিন ব্যবহার করি । আমার নিজের বাম দিক , ডান দিক , আমার তলপেট আমার নাভি , আমার শুক্রাশয় আমার প্রোক্যারিওটিক , আমার দক্ষিণ মহাশিরা দেখে সকলেই নির্বাক নিশ্চুপ । আর কিছু ল্যাকেসিস খাওয়ার দৃশ্য ভৌগলিক অঙ্কবিশিষ্ট সমাঙ্গ দেহী উদ্ভিদ হঠাৎ করে বৈরাগ্য সকালের কথা মনে করাল । নৈঋত ও লাল রঙের অন্তর্বাস আর কিছু নয় একটা বর্ণহীন ঘরে উদ্দাম সঞ্চয় কথা খুঁজে বেড়ানো । ধীরে ধীরে বিলীন রং মেখে নিজেকে উজাড় করে যে প্রতিচ্ছবি প্রতিবিম্ব তার কোন গোপনীয়তা নেই , আমি শুধু দেখেছি একটা অন্তর্বাস ধীরে ধীরে গোটা আকাশের মতো ঊভয়লিঙ্গ হয়ে থাকতে পারে । একগুচ্ছ মৃত নগরী ধীরে ধীরে তৃণভোজী থেকে পর্ণমোচী হয়ে যায় , আমি শুধু দৌড়াতে থাকা এক চূড়ান্ত খাদক । আমার পঞ্চম জনুক্রমে একটি নগ্ন সন্ন্যাস জন্ম নেবে।
আমার দাঁত আছে অথচ তাদের থেকে ধারালো আর কিছু যৌন সংক্রমণ নেই , মানুষকে অক্ষত না পাওয়ার পর আমার শরীর ঢেকে দেয় কেউ , আমি তার মৃত্যুর মুখ দেখে এক শৈশব পুরুষকে নিয়ে জটিল বৃত্তগুলোর ভেতর বসে ধীরে ধীরে আগুনের ছায়া নাটক কল্পনা করি । আর কিছু নয় অকৃতজ্ঞ মানুষের দল ও এক পঙক্তির সোডিয়াম বাই কার্বনেট । রাতে সকলেই নিরক্ষরেখায় এসে ঘুমায় , এখন বড় উষ্ণতার দরকার , এখানে কষ্টিপাথর রাখা আছে নিজেকে শুদ্ধিকরণের জন্য । ঈশ্বর প্রতিদিন পর্ণমোচী হয়ে উঠবেন ঈশ্বরময় বাগানে , নিজেই প্রতিদিন সরলবর্গীয় হয়ে উঠবেন , প্রতিদিন শৈলোৎক্ষেপ হয়ে উঠবেন , অথচ আমার কোন ক্যালকেরিয়া কার্ব নামক এক পিচ্ছিল ঔষধি বৃক্ষ থাকবে না , কেবল একটি নীল রঙের সেবিকা একটি কাগজের চিরকুট লিখে লিখে দেবে ভাজাইনাল মাইসোপ্রোস্টাল কথা ।
সরবিট্রেট এস ও এস মানে প্রয়োজন মতো । মেথারজিন নামক এক রক্ততঞ্চনের এক নিশ্চল পাথর উপসর্গ বিষয়ক এক ব্যবস্থাপত্র । থ্রি ফিঙ্গার এক অনন্ত পরিধির মাপ । তা হতে সময় লাগবে খানিকক্ষণ , অপেক্ষা করুন নীল ভ্রুণ , তিনতলার একদম ডান দিকের ফাঁকা ঘরে শূন্যস্থান অ্যাক্টিভ রুমে দেখাবো কতগুলো অপ্রাসঙ্গিক বিকলাঙ্গ চোখ সমগ্রকে । তখন কোন এক সম্পাদক বলবেন কবিতার কোন মর্মার্থ নেই বলে সারাদিন ডাস্টবিনের গন্ধক দ্রব্য পুড়িয়ে খেতে ভালোবাসে এই সকল গাণিতিক কবিতার ক্ষেত্রফল । কোন রিংটোন নেই , নেট স্লো , সার্ভার ডাউন থাকলেই নীল ছবিগুলো অস্পষ্ট হয়ে যায় । পায়ের তলার ভূমধ্যসাগর কখন ইন্দ্রপ্রস্থ হয়ে ওঠে বারানসি ঘাটে । বিসমিল্লাহ বাঁশি বাজাচ্ছে , আমি আর কোন বিষুব রাত খুঁজে পাচ্ছিনা ।
একটি সিলিং ফ্যানের ব্লেড বৃত্তাকার পরিসীমা ছাড়িয়ে কখনো পনসেটিয়ার চারাগাছ হতে পারছেনা কোনমতেই , কারণ তার মুখে রক্তস্নানের গন্ধ লেগে আছে , অনিয়মিত ঋতুচক্র
মিনি টগর ফুলের চারা আত্মহত্যা করতে জানতো ৩৬০° জলে দাঁড়িয়ে।