স্বপ্নধারার পর্বকথা(৫মপর্ব) কলমেঃ শু ক্তি   চ ট্টো পা ধ্যা য় 

শুক্তি ইংরেজি সাহিত্যে স্নাতকোত্তর শেষ করে এখন নিভৃতেই তাঁর লেখা-লিখি নিয়েই ব্যস্ত। ইতিমধ্যেই যুক্ত হয়েছেন বিভিন্ন সাহিত্য পত্র পত্রিকার সাথে। লিখেছেন বাস্তবের আলোকে দেশ-বিদেশের পুরাণের বিভিন্ন কাহিনী ও বেশ কিছু কবিতাও। এছাড়াও শুক্তি যুক্ত “জিজীবিষা” নামক লিটল ম্যাগাজিনের সাথে। সেখানেও তাঁর নিয়মিত লেখালেখি। নাচ তাঁর ভীষণ প্রিয় এছাড়াও শুক্তির ছবি আঁকা ও ফটোগ্রাফি নিয়ে অগাধ আগ্রহ।আজ থেকে প্রতি সপ্তাহে বাইফোকালিজম্-র পাতায় থাকছে তাঁর এই ধারাবাহিক।

স্বপ্নধারার পর্বকথা(৫মপর্ব)

কলমেঃ শু ক্তি   চ ট্টো পা ধ্যা য় 

ছবিঃ সু নি পা  ব্যা না র্জি

আজ সপ্তাহ শেষে চলে এলাম নিয়ে, স্বপ্নধারার নতুন এক পর্ব। আগের পর্বেই পুরাণের কিছু গল্প বলেছি। আমরা দেখেছি, বিভিন্ন পৌরাণিক চরিত্রের দেখা স্বপ্ন কিভাবে ঘটনার জাল বিস্তার করেছে। সেই স্বপ্নগুলো বা স্বপ্নে দেখা ঘটনাগুলো শুধুমাত্র সেই চরিত্রের দেখা অবাস্তব কিছু স্বপ্ন নয় বা সেই স্বপ্নগুলো শুধুমাত্র পুরাণকারের সৃষ্ট কিছু চরিত্রের অবাস্তব স্বপ্ন বা ভাবনা নয়, সেগুলো ঘোর বাস্তব। যেমন, আমরা দেখেছি Hecuba(হেকুবা)-এর স্বপ্ন কেমন পরবর্তীকালে ফলে গেল, আবার দেখেছি Penelope(পেনিলোপি)-এর স্বপ্ন, দেখেছি ক্লাইটেমনেস্ট্রা’র বিশ্বাসঘাতকতা তার স্বপ্নে এক বিষধর সাপের রূপে এসে দেখা দিল ইত্যাদি। আজও এরকমই কিছু স্বপ্ন সংক্রান্ত পুরাণের কিছু ঘটনা আসুন দেখে নিই। খুঁজে নিই জানা ঘটনার মধ্যে লুকিয়ে থাকা অজানা কিছু রহস্য।

Prophetic dream এর কথা আগেই বলেছি। যখন মানুষ স্বপ্নের মধ্যে পূর্বেই কোন ঘটনা দেখে, এবং পরে তা বাস্তবরূপে তার সামনে আসে, সেই রকম এক স্বপ্নই হল prophetic dream. সাহিত্যে এটিকেই স্বপ্নাদেশ রূপে গণ্য করা হয়। এটিকে প্রাচীনকালে মধ্যপ্রাচ্যের সংস্কৃতিতে তথাকথিত ভবিষ্যৎবাণীপূর্ণ স্বপ্নগুলি প্রায়ই ভবিষ্যৎ বাণীর অন্যান্য উপায়ে (যেমন পশুবলি) এবং অসুস্থদের সুস্থ করার প্রচেষ্টার সাথে মিলিত হয়েছিল। শাস্ত্রীয় গ্রীসে, স্বপ্নাদেশ পাওয়া বা স্বপ্নের মাধ্যমে রোগ সারানোর একটি প্রচেষ্টা দেখা যায়।

এসক্লেপিইয়াস বা হেপিয়াস ছিলেন একজন বীর এবং গ্রীক পুরাণের একজন ঔষধের দেবতা। তিনি সূর্য দেবতা অ্যাপোলো ও করোনিসের সন্তান ছিলেন। এই এসক্লেপিইয়াস সব রোগ নিরাময় করতেন, ও চিকিৎসাশাস্ত্রে তিনি ছিলেন পারদর্শী। ঠিক যেমন আমাদের ভারতীয় পুরাণের অশ্বিনীকুমারদ্বয়, যারা দেবতাদের চিকিৎসা করতেন। একবার এসক্লেপিইয়াস চিন্তা করলেন, তিনি তাঁর উপাসকদের স্বপ্নের মধ্যে দেখা দেবেন এবং সেই স্বপ্নেই তাদের চিকিৎসা সংক্রান্ত কিছু আদেশ, উপদেশ বা রোগ নিরাময়ের চেষ্টা করবেন। সেই উদ্দেশ্যে অসুস্থ ধর্মীয় ভক্তরা একটি উল্লেখযোগ্য স্বপ্নের প্রত্যাশা করে একটি অভয়ারণ্যে ইনকিউবেশন, বা আনুষ্ঠানিক ঘুমের অনুশীলন করবে। দেবতা এসক্লিপিয়াসের মতো ওরাকুলার মন্দিরে স্বপ্ন দেখতে এসেছিল; সেখানে, তারা যথাযথ স্বপ্ন দেখার প্রচেষ্টায় অনুষ্টান বা বলি প্রদান করেছিল এবং তারা তখন ঈশ্বরের (বা তার দূত, যেমন একজন পুরোহিত) আবির্ভাবের অপেক্ষায় ঘুমিয়েছিল, যিনি একটি নিরাময় প্রদান করবেন। এসক্লিপিয়াসের উপাসনালয়ের লিপিগুলোতে এর বিশদ বর্ণনা রয়েছে। Prophetic dreams-এর ব্যবহার গ্রীক সাহিত্যের অনেক জায়গাতেই পাওয়া যায়। গ্রীসের মানুষরা এই ধরনের স্বপ্নে বিশ্বাস করত। তাদের বিশ্বাস ছিল এই ধরনের স্বপ্ন ভগবানরাই দেখান। শুধু তাই নয়, প্রাচীন গ্রীসের মানুষ বিভিন্ন বই সংগ্রহ করত এবং এই স্বতঃপ্রণোদিতভাবে এই স্বপ্নের চর্চা করত। তবে বন্ধুরা, এখানে একটা কথা বলতেই হচ্ছে, এই ধরনের ধর্মীয় চিন্তা-ভাবনা বা rituals যে শুধুমাত্র গ্রীসেই দেখা গেছে তা নয়। এই রকম rituals ব্যাবিলন, বা Egypt/মিশরেও দেখা গেছে।

এতক্ষন তো গ্রীক মাইথোলজির কথা হল, বেশ কিছু গ্রীক মিথ আমরা জানলাম। যদিও আরও কত কত যে গল্প, ঘটনা বা কিংবদন্তি লুকিয়ে আছে তা ধারনার অতীত। আগেই বলেছি, এমন কোন দেশ নেই, বা এমন কোন সাহিত্য নেই, যেখানে স্বপ্নের কথা নেই। তবে এবার একটু বাইবেলের কথায় আসি। বাইবেলের Genesis-এ Jacob এর স্বপ্নের গল্প পাওয়া যায়। সেই কথাই বলি আসুন আপনাদের। জেকবকে ভগবান তাঁর একজন অন্যতম শিষ্য হিসেবে তাঁর মায়ের গর্ভে থাকা অবস্থাতেই তাঁকে নির্বাচন করেন। যদিও একথা জানা সত্ত্বেও তিনি অনেক সমস্যার সম্মুখীন হন, সেগুলোর মোকাবিলা করেন। তাঁর জন্ম অধিকার নিয়ে তাঁর অগ্রজ Esau(ইসা)-এর সাথে তাঁর মারাত্মক বিবাদও বাধে। জেকবের পিতা-মাতা জানতেন ইসা তার ভাই জেকবকে প্রতিহিংসা বশত হত্যা করতে পারে। তাই তাঁদের কথায় জেকব Beersheba(বেরশেবা) ছেড়ে Harran(হ্যারান)-এর উদ্দেশ্যে রওনা দেয়। জেকব চলতে চলতে এক জায়গায় বিশ্রাম ও রাত্রিবাসের জন্য থামে। ক্লান্ত হয়ে সে পথের ধারে শুয়ে ঘুমিয়ে পরে। পথের পাশে পরে থাকা একটা পাথরকেই সে বালিশ রূপে ব্যবহার করে ঘুমিয়ে পরে। ঘুমিয়ে ঘুমিয়ে সে একটি স্বপ্ন দেখে। স্বপ্নে সে একটি সিঁড়ি দেখতে পায়। সে দেখে, সেই সিঁড়িটি মর্ত্য থেকে স্বর্গে চলে গেছে। সেই সিঁড়িটি দিয়ে স্বর্গের দেবদূতরা যাওয়া-আসা করছেন। তাঁদের আসা-যাওয়া, ছলা-ফেরা, তাঁদের উপস্থিতি জেকব স্বপ্নের মধ্যেও স্পষ্ট বুঝতে পারছিল। এই সিঁড়ির একদম উপরে ভগবানকে জেকব দেখতে পেল। ভগবান তাঁকে বললেন, ““I am the Lord, the God of your father Abraham and Isaac. I will give you and your descendants the land on which you are lying. Your descendants will be like the dust of the earth, and you will spread from the west to the east, from the north to the south. All people on earth will be blessed through you and your offspring. I am with you and will watch over you wherever you go and will bring you back to this land. I will not leave you until my promise is fulfilled.”

জেকবের মনে হল, তাঁর ঘুম ভেঙেছে। সে ভাবল, ভগবান বুঝি সত্যিই তাঁকে দেখা দিলেন শেষ পর্যন্ত। ভাবল, “কি অপূর্ব এই স্থান! এটাই তবে স্বর্গ, the house of God. আর এই তবে স্বর্গের দ্বার…” কিন্তু সে যখন প্রকৃতই সকালে জেগে উঠল, তখন সে যে পাথরটিকে বালিশ হিসেবে ব্যবহার করেছিল, সেটিকে সেখানে স্মৃতিস্তম্ভ রূপে স্থাপন করলেন এবং নাম দিলেন Bethel(বেথেল)। এই সময় জেকব একটি শপথ নেন-
“If God will be with me and will watch over me on this journey so that I may one day return safely to my father’s household, then the Lord will be my God and this stone I have set up as a pillar will be God’s house and everything that you give me, I will give back one tenth.”
False Awakening -এর কথা তৃতীয় পর্বে বলেছিলাম, মনে আছে? এইধরনের স্বপ্নে সেই মানুষটি ভাবেন যে তিনি হয়তো ঘুমের মধ্যেই জেগে উঠেছেন, কিন্তু actually তিনি ঘুমের ঘোরেই আছেন, এবং এইরকম স্বপ্ন দেখছেন। তারপর প্রকৃতই যখন সেই ব্যক্তি জেগে ওঠেন, তখন তিনি বুঝতে পারেন তিনি স্বপ্ন দেখছিলেন। দেখুন তো বন্ধুরা, জেনেসিসের এই কাহিনীর মুখ্য চরিত্র জেকবের সাথে কি মারাত্মক মিল পাওয়া গেল, তাই না? জেকব স্বপ্নের মধ্যেই ভাবলেন, তিনি জেগে উঠেছেন এবং ভগবান বা তাঁর দূতদের চোখের সামনে দেখছেন। কিন্তু, প্রকৃতপক্ষে তিনি সেই সময় নিদ্রিতই ছিলেন। এটি False Awakening ছাড়া আর কিছুই নয়।

কি বন্ধুরা, আরও এরকম নানান interesting বিষয়ে জানতে ইচ্ছে করছে তো? কথা দিলাম, পরেরবারে স্বপ্ন-সংক্রান্ত নতুন রহস্যের দরজা খুলতে চলে আসব খুব শিগগিরই। ততোদিন, একটু অপেক্ষা না হয় তোলা থাক…

শুক্তির “স্বপ্নধারার পর্বকথা”-র আগের পর্বগুলি পড়ার জন্য ক্লিক করুনঃ

স্বপ্নধারার পর্বকথা(২য় পর্ব) কলমেঃ শু ক্তি   চ ট্টো পা ধ্যা য় 

স্বপ্নধারার পর্বকথা(৩-য় পর্ব) কলমেঃ শু ক্তি   চ ট্টো পা ধ্যা য় 

স্বপ্নধারার পর্বকথা(৪র্থ পর্ব) কলমেঃ শু ক্তি   চ ট্টো পা ধ্যা য় 

 

লেখা পাঠাতে পারেন
Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *